জব ইন্টারভিউতে নিজেকে বিক্রি করার কৌশল ।। Nijeke Jano Bangla Job Interview Techniques

জব ইন্টারভিউতে নিজেকে বিক্রি করার কৌশল ।। Nijeke Jano Bangla Job Interview Techniques

জব ইন্টারভিউতে নিজেকে বিক্রি করার কৌশল ।। Nijeke Jano Bangla Job Interview Techniques

আমরা যারা চাকরির জন্য ইন্টারভিউ দেই, তখন আমাদের কাছে মনে হয় যে, জব ইন্টারভিউতে কথা বলা বা নিজেকে উপস্থাপন করা পৃথিবীর সবচেয়ে কঠিনতম কাজের মধ্যে একটি। তার মাঝে যদি আমাদের ব্যাক্তিগত জীবনে বা পারিবারিক জীবনে কোন সমস্যা থাকে তখন পরিস্থিতি আরো গুরুতর হতে থাকে।  


সেই সাথে আমাদের যদি জব করাকে খুবই প্রয়োজন মনে হয় অর্থাৎ জব এর উপরই  যদি আমাদের জীবিকা নির্ভরশীল হয়, তাহলে এই রকম পরিস্থিতিতে আমাদের মাঝে অসহনীয় পর্যায়ের মানসিক চাপ বা হতাশা কাজ করে।


সুতরাং আজ আমরা বেসিক কিছু টেকনিক বা কৌশল সম্পর্কে আলোচনা করব যেগুলো অনুসরণ করলে জব ইন্টারভিউ তে নিজেকে বিক্রি করতে পারব। এখানে বলে রাখি নিজেকে বিক্রি করা এর অর্থ হচ্ছে নিজেকে  অন্যের জন্য যোগ্য বলে বিবেচিত করানো বা নিজেকে সুন্দর করে উপস্থাপন করা। 


নিম্নোক্ত বিষয়গুলি সচরাচর মানুষের জীবনে ঘটে যাওয়া বিভিন্ন বাস্তব পরিস্থিতির আলোকে উল্লেখ করা হয়েছে। তবে একেকজনের অভিজ্ঞতা একেক রকম হতে পারে বা একেকজনের সমাধানের পদ্ধতি একেক রকম হতে পারে।


হতাশ হওয়া থেকে নিজেকে নিয়ন্ত্রণে রাখাঃ 

জব ইন্টারভিউ হোক বা জীবনের অন্য যেকোন বিষয় হোক, কখনো হতাশ হওয়া যাবে না। হতাশা মানুষের কাজে বাধা সৃষ্টি করে। হতে পারে আপনি খুবই মেধাবী একজন মানুষ, কিন্তু আপনি যদি কোন কারনে হতাশ হন, তাহলে মনে রাখবেন আপনি কোন কাজই পরিপূর্ণভাবে সম্পন্ন করতে পারবেন না।  


তাই আজকের এই নিজেকে বিক্রি করার কৌশলের মধ্যে অন্যতম একটি কৌশল বা মন্ত্র হচ্ছে কখনোই হতাশ হওয়া যাবে না। কারণ আপনি ডিপ্রেশনে আছেন বা হতাশায় আছেন এই বিষয়টি যদি আপনার সামনের শ্রোতা বা ইন্টারভিউয়ার কোনভাবে বুঝতে পারে তাহলে আপনি মনে করতে পারেন শুরুতেই আপনি পরাজিত হয়ে গিয়েছেন। 


সুতরাং আমাদের ব্যক্তিগত বা পারিবারিক জীবনে যত ধরনের সমস্যা থাকুক না কেন, আমরা যখন কারো সাথে কথা বলব বা কোন জব ইন্টারভিউতে কথা বলব তখন আমাদের কথা বলার ভঙ্গি, আমাদের চলাফেরা, আমাদের কাপড়-চোপড়, আমাদের সাজগোজ অর্থাৎ আমাদের কোন কিছুর মধ্যে যেন ডিপ্রেশন বা হতাশার বিন্দুমাত্র ও বোঝা না যায়।


নেগেটিভ ধারণা করা থেকে দূরে থাকাঃ   

জব ইন্টারভিউতে নিজেকে বিক্রি করা বা উপস্থাপন করা আবার অনেক ক্ষেত্রে নির্ভর করে আপনি ইন্টারভিউতে আপনার জন্য কতটুকু স্পেস তৈরি করছেন, অন্যভাবে যদি বলি যে আপনি আপনার সামনের শ্রোতা বা ইন্টারভিউয়ার সম্পর্কে কি রকম ধারনা রাখছেন এবং সেই ধারণা অনুযায়ী নির্ভর করবে আপনি নিজেকে কতটুকু স্পেস দিচ্ছেন নিজেকে উপস্থাপন করার জন্য বা  নিজেকে বিক্রি করার জন্য। 


আপনি যদি ইন্টারভিউ দেওয়ার সময় মনে করেন যে, আপনার সামনে যিনি বা যারা বসা আছেন তাদের হাতেই আপনার সবকিছু অর্থাৎ আপনার চাকরি হওয়া, বেতন নির্ধারণ করা, কাজের দায়িত্ব কম-বেশি করা, বেতন বৃদ্ধি, আপনার প্রমোশন, এমনকি আপনার চাকরি চলে যাওয়া এসকল বিষয় গুলো একমাত্র আপনার সামনে যারা বসা আছেন তাদের হাতেই, তাহলে এটা হচ্ছে আপনার ইন্টারভিউর জন্য একটি নেগেটিভ ইম্প্যাক্ট। 


আপনার সামনে যারা বসা আছেন, তারা কতটুকু ক্ষমতাশালী আপনার চাকরি দেওয়া বা নেওয়ার ক্ষেত্রে, তারা প্রতিষ্ঠানে কত বড় পদে নিয়োজিত আছেন অথবা তাদের প্রতি উপরোক্ত বিভিন্ন নেগেটিভ ধারণা করা থেকে নিজেকে বাহির করে নিয়ে আসতে হবে, যদি মনে করেন আপনাকে ইন্টারভিউতে সুন্দর করে ফুটিয়ে তোলার সুযোগ প্রয়োজন। 


সুতরাং জব ইন্টারভিউতে নিজেকে সুন্দর করে উপস্থাপন করা বা নিজেকে বিক্রি করার কৌশল গুলোর মধ্যে একটি  অন্যতম কৌশল হচ্ছে ইন্টারভিউয়ের সময় আপনার সামনে বসা লোকদেরকে নিয়ে চিন্তা না করে নিজেকে নিয়ে চিন্তা করা এবং নিজেকে সুন্দর করে ফুটিয়ে তোলার সুযোগ তৈরি করে নেওয়া। 


আত্মবিশ্বাসকে নিশ্চিত করাঃ

জব ইন্টারভিউ তে নিজেকে সুন্দর করে উপস্থাপন করা বা বিক্রি করার  কৌশল গুলোর মধ্যে অন্যতম  আরেকটি কৌশল হচ্ছে নিজের আত্মবিশ্বাসকে নিশ্চিত করা। তবে মনে রাখা ভাল যে, আত্মবিশ্বাসকে  ইন্টারভিউয়ের জন্য তৈরী করে নিয়ে আসা সার্টিফিকেট বা অন্যান্য কাগজের মত প্রিন্ট করে সাথে করে নিয়ে আসা যায় না।  


আপনি চাইলেও আপনার বাড়ি থেকে আসার সময় আত্মবিশ্বাস কে সাথে করে নিয়ে আসতে পারবেন না। পরিস্থিতিই  বলে দিবে কার কত টুকু আত্মবিশ্বাস আছে।  তবে উপরোক্ত দুটি কৌশল যখন আপনি অবলম্বন করবেন তখন আপনি নিজে থেকেই বুঝতে পারবেন আপনার ভিতরে কতটুকু আত্মবিশ্বাস তৈরি হয়েছে জব ইন্টারভিউ এর সময়। 


সেইসাথে জেনে রাখা ভালো যে, কাউকে কোন কাজের দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে, সে কতটুকু ঐ কাজ সম্পর্কে পারদর্শী তার চেয়েও অনেক ক্ষেত্রে সে কতটুকু ঐ কাজের প্রতি আত্মবিশ্বাসী সেই বিষয়ের উপর খেয়াল করে তাকে উক্ত কাজে নিয়জিত করা হয়। কারণ একমাত্র আত্মবিশ্বাসী লোকরাই যেকোনো কাজের প্রেসার নিতে পারে এবং যেকোন সমস্যাকে সমাধানের পথে নিয়ে যেতে পারে। 


তাই অনেক ক্ষেত্রে দেখা যায় যে, অনেক মেধাবী বা অনেক পারদর্শী লোকদেরও  চাকরি হয় না বা চাকরি হওয়ার পরেও চাকরি থাকেনা। কারণ প্রতিষ্ঠান সর্বদা এমনই একজনকে খুঁজে যে কাজের দায়িত্ব সঠিকভাবে নিতে পারে,  প্রয়োজনে প্রতিষ্ঠানের বিভিন্ন প্রতিকূল অবস্থায় চাপ সহ্য করতে পারে। 


আর একমাত্র আত্মবিশ্বাসী লোকদের দ্বারাই সবকিছু করা সম্ভব। প্রতিষ্ঠান চাইলে প্রয়োজনে তার লোকদের প্রশিক্ষণের ব্যবস্থাও করতে পারে যদি প্রতিষ্ঠান মনে করে যে, তার লোকদের মধ্যে যথেষ্ট পটেনশিয়াল রয়েছে। একজন লোকের আত্মবিশ্বাস দেখেই ধারণা করা যায় যে তার মধ্যে কতটুকু পটেনশিয়াল রয়েছে।


অতএব, জব ইন্টারভিউ তে নিজেকে সুন্দর করে উপস্থাপন করা বা নিজেকে বিক্রি করার জন্য আমাদের প্রয়োজন আত্মবিশ্বাস। আর সেই আত্মবিশ্বাস কে অর্জন করা সম্ভব যদি আমরা উপরোক্ত আরো দুটি কৌশলের প্রতি মনোযোগী হই। 


কাজের ধরন অনুযায়ী দক্ষতা এবং অভিজ্ঞতাকে সাজনোঃ  

আপনি হয়তো কোন নির্দিষ্ট একটি বিষয়ের  উপর দক্ষ এবং অভিজ্ঞ হতে পারেন, কিন্তু আপনি হয়তো জানেনই না যে, আপনি এই একটি বিষয় ছাড়াও আরো অনেক বিষয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দক্ষতা এবং অভিজ্ঞতা রাখেন। 


উদাহরণস্বরূপঃ আপনি কোন একটি কোম্পানির সাপ্লাই চেইন অফিসার হিসেবে কাজ করেছেন  এবং উক্ত কাজে নিয়জিত থাকার সময় আপনি আপনার নির্দিষ্ট কাজ ছাড়াও আনুষাঙ্গিক অনেক কাজ করেছেন। সেটা হতে পারে সেলস  বিভাগের সাথে অথবা হতে পারে প্রোডাকশন বিভাগের সাথে। 


সুতরাং এরকম অনেক বিষয় খুঁজলে বাহির হবে যেগুলো আপনি চাকরিতে থাকা অবস্থায় করেছেন অথচ আপনার দায়িত্বে সে কাজগুলো ছিল না। আমাদের কাজ হচ্ছে এরকম বিষয়গুলিকে শ্রেণী অনুযায়ী সাজানো অর্থাৎ প্রতিটি কাজের ডিটেইলসে না গিয়ে শুধুমাত্র তাদেরকে একটি ক্যাটাগরির আওতায় এনে সাজানো। 


যেমনঃ সেলস, মার্কেটিং, পাবলিক রিলেশনশিপ, প্ল্যানিং, অর্গানাইজিং, ট্রেনিং, লিডারশিপ এমনকি ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং, কনটেন্ট রাইটিং এরকম বিভিন্ন কাজ যেগুলো আপনি জানেন সেগুলো কে ক্যাটাগরি অনুযায়ী সাজানো যাতে করে আপনি যখন নিজেকে উপস্থাপন করবেন তখন এ বিষয়গুলো যেন আপনার সামনের ইন্টারভিউয়ার এর নজরে পড়ে। 


উদাহরণে আমরা একজন চাকরিজীবীর কি কি  আনুষাঙ্গিক কাজের জ্ঞান বা অভিজ্ঞতা থাকতে পারে সে বিষয়গুলো আলোচনা করলেও একজন ফ্রেশার অর্থাৎ যিনি এখনো চাকরি করেননি তার মধ্যেও কিন্তু এরকম অনেক কাজের জ্ঞান বা অভিজ্ঞতা রয়েছে, সেগুলোকেও এভাবে ক্যাটাগরি অনুযায়ী শনাক্ত করতে হবে। 


আপনার সাথে কথা বলে যখন আপনার সামনের শ্রোতা অথবা ইন্টারভিউইয়ার দেখবে যে, আপনার মাঝে যথেষ্ট সম্ভাবনা রয়েছে তখন আপনার জন্য  যেকোনো একটি সুযোগ তৈরি হয়ে যাবে নিজেকে সামনের দিকে নিয়ে এগিয়ে যাওয়ার। 


উপরোক্ত সব কৌশলগুলোকে  যদি আপনি একটু পর্যালোচনা করেন তাহলে খেয়াল করবেন যে, এসবগুলো কৌশলের মূলত একটি কমন বিষয় রয়েছে এবং সেটি হচ্ছে নিজেকে জানার কৌশল। আর আপনি যদি নিজেকেই ভালো করে না জানেন তাহলে নিজেকে অন্যের সামনে কিভাবে উপস্থাপন করবেন বা জব ইন্টারভিউতে নিজেকে বিক্রি করবেন। 


উদাহরণস্বরূপঃ আপনাকে যদি কেউ একটি মোবাইল ফোন দিয়ে বলে যে আপনাকে এই মোবাইল ফোন বিক্রি করার জন্য সুন্দর করে কারো সামনে উপস্থাপন করতে হবে, তাহলে প্রথম যে বিষয়ের জ্ঞান থাকা প্রয়োজন সেটি হচ্ছে  মোবাইলের কনফিগারেশন সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকা। 


অর্থাৎ আপনি যদি মোবাইলের কনফিগারেশনই  না জানেন তাহলে এই মোবাইল নিয়ে অন্যের সামনে কি আলোচনা করবেন। ঠিক একইভাবে, আপনি যদি আপনার নিজের সম্পর্কে বা নিজের গুণাবলী সম্পর্কে না জানেন তাহলে আপনার সম্পর্কে অন্যরা কিভাবে ধারণা করবে যে আপনাকে দিয়ে তার কোন  উপকার হবে। 


আজকে আমরা জব ইন্টারভিউতে নিজেকে উপস্থাপন করা বা নিজেকে বিক্রি করার জন্য যে চারটি কৌশল সম্পর্কে জানলাম সেগুলো একটি আরেকটির সাথে ওতপ্রোতভাবে  সম্পৃক্ত আছে। একটি কৌশল অবলম্বন করার সাথে সাথে আপনি অন্য কৌশল অবলম্বন করতে সক্ষম হবেন। 


উপসংহারে এসে আমরা এটাই বলব যে, আমরা যদি নিজেদের মাঝে উপরোক্ত কৌশলগুলো  সঠিকভাবে এপ্লাই করতে পারি তাহলে জব ইন্টারভিউ এর শেষ দিকে আপনিই সিদ্ধান্ত নিবেন যে, আপনি এই জব করলে আপনার জন্য ভালো হবে কি না।

  

তখন আপনার সামনে যিনি ইন্টারভিউয়ার আছেন উনার মাথায় শুধু একটা জিনিসই কাজ করবে এবং সেটা হচ্ছে আপনাকে কিভাবে উনার প্রতিষ্ঠান সাথে রাখা যায়।  আর  এরকম পরিস্থিতি তখনই তৈরি হবে যখন আপনি  নিজেকে নিয়ে আত্মবিশ্বাসী হবেন। 


আশা করছি আজকে আমরা এই আর্টিকেল থেকে ভালো কিছু শিখতে পেরেছি যা আমাদের অনেক সহায়তা করবে জব ইন্টারভিউতে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য বা নিজেকে বিক্রি করার জন্য। আজকের এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহলে অন্যের উপকারার্থে আর্টিকেলটি অন্যের সাথে শেয়ার করতে পারেন। 


Next Post
No Comment
Add Comment
comment url